উইন্ডোজের গ্যাঁড়া

উইন্ডোজ ১০ থেকে ৮.১-এ যাইতে চাইছিলাম। কারণ, ১০-এর অনেকগুলা ফিচার আমার পছন্দ না। ভাবলাম, এ আর এমন কী! ৮.১ ইনস্টল হইতে থাকবে আর আমি পিয়ারসন আবুধাবির অপেক্ষা করতে থাকবো। বুট্যাবল সিডি ঢুকাইলাম, দেখি সিডি থেকে বুট হয় না। মনে হইলো, বায়োসে গিয়া বুট প্রায়োরিটিতে সিডি/ডিভিডি এক নম্বরে দিয়া আসতে হইবো। উইন্ডোজ ৮ পর্যন্ত এইটাই ছিলো দস্তুর। গেলাম বায়োসে।

ও মা! এখানে দেখি লিগ্যাসি থেকে ইউইএফআই মোডে পাল্টানো, ইউএসবি বুট অ্যাক্টিভেশন - এইসব আছে, সিডি/ডিভিডি বুটের অপশনই নাই। ভাবলাম, উয়েফি মোডে পাল্টিয়েই দেখি কী হয়। পাল্টালাম। তারপর রিবুট করলাম। আশায় আশায় রইলাম, সিডিটা থেকে বুট হবে। বুটিংমন্ত্র পড়া শুরু করলাম।

সর্বনাশটা তখনই হইলো। কম্প্যুটার ঘোষণা দিলো যে সিডি থেকে বুট করা যাচ্ছে না, কেননা সিক্যুরিটি সেটিং সেটা অ্যালাউ করে না। সুতরাং আমি বায়োসে ফেরত গিয়া সিকিউরিটি সেটিং ঠিক করতে চাইলাম। ও মোর খোদা, এ দেহি বায়োসে ঢোহে না! একবার-দুইবার-তিনবার-চারবার-পাঁচবারেও যহন ঢোকে না, তখন চেষ্টা করলাম, উইন্ডোজে ফেরত যাওয়া যায় কি না।

যতোবার রিস্টার্ট করি ততোবারেই বলে, সিডি বুট হবে না, সিকিউরিটির প্রব্লেম। বায়োসে ঢুকতে চাই, ঢোকে না। অবশেষে মোবাইল দিয়া লেনোভোর সাইটে ঢুকলাম, যেভাবে ব্লগ দিয়া ইন্টারনেটে ঢোকে। তাগো জিগাইলাম, উপায় কী? তারা কইলো, তোমার উইন্ডোজ লিগ্যাসি মোডে ইনস্টল করা। সুতরাং বায়োসে বা উইন্ডোজে ঢুকতে হইলে লিগ্যাসি মোডে ঢুকতে হইবো। তোমার বুট মোড উয়েফিতে সেট করছো। উয়েফি দিয়া উইন্ডোজ ওপেন করা যাইবো না। ওই মোডে বায়োসও দেখতে পাইবা না।

হায় হায়! তাইলে উপায়? জরুরি কাম আছে, তার কী হইবো? গুগল গুরু কইলো, এফ-টু মাইরা চেষ্টা করো। যদি না হয়, তাইলে ব্যাটারি খুইল্যা কয়েক মিনিট পর আবার লাগাও। তাইলে ঠিক হইতে পারে। ইদানিং ব্যাটারিডা ভিতরে ঢুকাইয়া স্ক্রু মাইরা দিছে। ব্যাটারি খুলতে স্ক্রু ড্রাইভার লাগবে। রাইত বারোটার পর কারো কাছে স্ক্রু ড্রাইভার চাইলে সে আর যাই ভাবুক প্রকৃতিস্থ ভাববে না। সুতরাং, ... মুঠ করে বসে আছি।

ক্রুর কর্কশ ঢাকা শহরে আছি। ল্যাপটপের ইঞ্জিনিয়ার কাউরে চিনি না। মরুভূমির মধ্যে মরা উট নিয়া বইসা আছি।

"পারে লয়ে যাও আমায়" কেউ কি আছেন?